May 5, 2024, 9:17 pm

ঘরেই যেভাবে তৈরি করবেন ফুচকা

যমুনা নিউজ বিডিঃ ফুচকা জনপ্রিয় এক খাবার। শুধু বাংলাদেশেই নয় বরং ভারতজুড়ে এটি ব্যাপক জনপ্রিয়। ফুচকা বিভিন্ন নামে পরিচিত যেমন- পানিপুরি, গোল গাপ্পা, গুপ চুপ ইত্যাদি। দক্ষিণ এশিয়ার একটি জনপ্রিয় স্ট্রিটফুড এটি। তবে বাংলাদেশে এটি ফুচকা নামেই পরিচিত। ফুচকা হোক বা পানিপুরি, নাম শুনলে জিভে পানি আসে না এমন মানুষ কমই আছেন। ফুচকা তৈরি হয় ময়দা দিয়ে।

এরপর ফুলকো পুরির মধ্যে আলু, মরিচ, পেঁয়াজ, ছোলা সেদ্ধ, মসলাসহ বিভিন্ন কিছুর পুর ভরে তেঁতুলের টকপানিতে ডুবিয়ে খেতে হয়।সাধারণত চটপটি-ফুচকার দোকান থেকেই ফুচকাপ্রেমীরা এটি খান। তবে চাইলে ঘরেও তৈরি করতে পারবেন ফুচকা ও এর পুরসহ তেঁতুলের টক। রইলা সহজ রেসিপি-

উপকরণ

ফুচকা তৈরির জন্য

১. ময়দা ১/৪ কাপ
২. সুজি ১ কাপ
৩. তেল ও পানি পরিমাণমতো
৪. তালমাখনা ১ টেবিল চামচ
৫. লবণ আধা চা চামচ।

পুর তৈরির জন্য

১. সেদ্ধ ডাবলি ছোলা/মটর দেড় কাপ
২. সেদ্ধ আলু এক কাপ
৩. সিদ্ধ ডিম ১টি
৪. পেঁয়াজ কুচি ২-৩ টেবিল চামচ
৫. ধনেপাতা কুচি
৬. কাঁচা মরিচ কুচি
৭. লবণ
৮. বিট লবণ
৯. চাট মসলা
১০. টালা শুকনা মরিচ
১১. টালা জিরার গুঁড়া স্বাদমতো।

পদ্ধতি

ফুচকা তৈরির উপকরণগুলো ভালো করে মিশিয়ে ডো তৈরি করে নিন। ডো বেশি শক্ত বা নরম হবে না। ভেজা টিস্যু দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার ডো কয়েক ভাগ করে মোটা রুটির মতো বেলে নিন গোল করে।

এবার ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। পুর তৈরির সব উপকরণ মিশিয়ে ফুচকার মাঝে ছিদ্র করে তাতে পুর ভরে তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন।

তেঁতুলের টক তৈরি

এক কাপ পানিতে কিছু তেঁতুল ভিজিয়ে চটকিয়ে ক্বাথ তৈরি করে নিন। এবার এতে স্বাদমতো লবণ, বিট লবণ, চিনি, লেবুর খোসা কুচি, লেবুর রস, ভাজা চিড়া গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে মিশিয়ে নিন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD